শীতের পিটুনিয়া গাছ করবার জন্য কি ভাবে প্রস্তুতি নেবেন | How do you take care of potted petunias

পুস্পে পুস্পে সাজিয়ে ডালি, আসলে নও আঙ্গিনায়/ তব কুঞ্জের একটু কোণে/ নেবে কি গো আমায়?/ বর্ণ বাহার আল্পনাতে আঁকছি ছবি অবিরত, তাই তো তোমার নাম দিয়েছি ঋতু রাজ বসন্ত।

ফুলে ফুলে রঙিন হয়ে উঠছে প্রকৃতির সবুজ অঙ্গন। তাই তো সেই  রঙিন আঙ্গিনা সাজিয়ে তুলুন আপনিও


১.পিটুনিয়া সাধারণ টবে ভাল হয়, চালি টবে বসাতে হয়, যাতে বেশি জায়গা পায়। প্রস্তুতি হিসেবে প্রথমে ছাদে একটা প্লাস্টিক বা অন্য কিছু বিছিয়ে রোদে ভাল করে জৈব পদার্থ সমৃদ্ধ সুনিষ্কাশিত দো-আঁশ ও বেলে মাটি শুকিয়ে নিন। তার পর মাটি গুঁড়ো করে তার  সঙ্গে  শিংয়ের কুচি, নিমখোল মিশিয়ে ঝুরঝুরে করে, চারা পুঁততে হবে। গাছ বসানোর পর প্রথম সাত দিন তাকে ছায়ায় রাখতে হয়। নিয়মিত জল দিতে হয় এবং জল দেওয়ার সময় দেখে নিতে হয়, গাছ কতটা জল টানছে। যদি টবে জল থাকে অর্থাৎ মাটি ভেজা থাকে, তা হলে পরদিন জল দেবেন না। এ ভাবে সাত-দশ দিন ছায়াতে রাখুন। তবে ছায়াতে রাখার মানে কিন্তু অন্ধকারে রাখা নয়, তাতে যেন হালকা রোদ লাগে অর্থাৎ সরাসরি রোদ যেন না লাগে। দিন দশেক পর গাছ বাইরে বের করুন এবং পচানো খোলের জল দিতে শুরু করুন।



২.পিটুনিয়া গাছে খোল পঁচিয়ে পাতলা জল দিতে হয়। দশ-পনেরো দিনের পচানো খোলের জল দিতে হবে। খোল অল্প জলে ভেজানো যেতে পারে, কিন্তু যখন তা গাছে দেওয়া হবে, তা যেন জল দিয়ে পাতলা করে দেওয়া হয়। গাছের গোড়ার চার দিকে কোনও ঘন কিছু যেন জমে না থাকে। নিয়মিত সকাল সন্ধে মাটি বুঝে জল দিতে হবে। এখন তো হিম পড়ছে, দিন দশ-বারো পর তা আরও বেড়ে যাবে। এতেই গাছ বড় হয়। পিটুনিয়ার জন্য আলাদা করে খুব বেশি ট্রিটমেন্ট করতে হয় না। চারা থেকে কুঁড়ি ধরতে দিন কুড়ি থেকে মাসখানেক সময় লাগে। কুঁড়ি আসার পর থেকে গাছে খাবারের পরিমাণ বাড়িয়ে দিন|দশ-পনের দিন পরপর খোল জল দিতে হবে ও ডিমের খোসারা ডাস্ট ও কলার খোসারা ডাস্ট এক চামচ করে গাছের গোডাই দিতে হবে |গাছের যদি যথাযথ যত্ন করা হয়, তা হলে এপ্ৰিল পর্যন্ত বেঁচে থাকে।



৩.অন্যান্য গাছ থেকে ফুল গাছের বেশি খাদ্য প্রয়োজন হয় আর সূর্যের আলো  সকল ধরণের গাছের জন্যই খাদ্যের মূল উৎস ফুল উৎপাদনে গাছের অনেক শক্তি ব্যায় হয় বলেই ফুল গাছের জন্য সূর্যের আলো বেশি দরকার হয়।তাই প্রতিদিন গড়ে ৫/৬ঘণ্টা রোদ থাকে এমন জায়গায় থাকা ফুল গাছ অনেক বেশি ফুল দিতে সক্ষম। ফুলের গাছ ছাদে থাকলে পর্যাপ্ত রোদ পাবে আর বারান্দায় বা ঘরে থাকলে তা দক্ষিণ দিকের বারান্দায় বা জানালার পাশে রাখুন।কেননা দক্ষিণ আর পশ্চিম মুখী বারান্দায় বা জানালায় দিনে-র বেশির ভাগ সময় রোদ থাকে।




Post a Comment

0 Comments