স্থলপদ্ম গাছের কিছু কথা এবং তার কাটিং

স্থলপদ্মের বিশেষ বৈশিষ্ট্য হলো ফুল ফোটার সময় উজ্জ্বল সাদা বর্ণের রং থাকলেও পরবর্তী সময়ে গাঢ় গোলাপি রং ধারণ করে। বেলা বাড়ার সাথে ক্রমশ গোলাপী থেকে গাঢ় গোলাপি রঙে পরিণত হয়| পাতা সবুজ-বড়, ত্রিকোণাকৃতির কয়েকটি ভাগে বিভক্ত। পাতার বোঁটাও বেশ বড়, লম্বায় ১০ থেকে ১২ সেন্টিমিটার হয়ে থাকে। কিনারা হালকা খাঁজকাটা থাকে, অগ্রভাগ সূচালো, শিরা-উপশিরা স্পষ্ট। সাধারণত ১০ থেকে ১৫ ফুট পর্যন্ত উঁচু হয়ে থাকে। গাছের কাণ্ড ও শাখা-প্রশাখা সোজা ওপরের দিকে বাড়তে থাকে। শাখা-প্রশাখা ও কাণ্ড নরম প্রকৃতির।

স্থলপদ্ম গাছটিতে বছরে দুবার ফুল ফোটে | শরৎ ঋতুর ফুল হলেও এর ফোটার ব্যাপ্তি হেমন্তকাল অবধি ইংরেজি  মাস(September to October) এবং বসন্ত ঋতুর আগমন ঘটলে স্থলপদ্ম গাছটিতে ফুল  আসতে শুরু করে ইংরেজি মাস(March to April) । নমনীয় কোমল অসংখ্য পাপড়ির সমন্বয়ে সৃষ্টি হয় স্থলপদ্মের। মাঝে পরাগ অবস্থিত। গন্ধহীন ফুল হলেও এর অপূর্ব অতুলনীয়। আকার-আকৃতিতে দেখতে আবার ঝুমকো জবা ফুলের মতো। বর্ধনশীল শাখা-প্রশাখার অগ্রভাগে পত্রকক্ষ থেকে বোঁটায় ফুল ধরে। ফুল ঊর্ধ্বমুখী এবং ফুল ফোটার পূর্ব সময় পর্যন্ত ফুলের কলিদ্বয় ঊর্ধ্বমুখী থাকে।

স্থলপদ্ম গাছের শাখা থেকে চারা তৈরি করা খুবই সোজা | যে কোনো মাটিতে লাগানো চলে। দ্রুত বাড়ে । প্রতিবছর মে মাসের শেষের দিকে স্থলপদ্মের ডালগুলি ছেঁটে দিতে হবে তাতে গাছ বেশি ঝেঁপের ন্যায় ধারণ করবে এবং গাছ থেকে আপনারা অনেক বেশি পরিমাণে ফুল পাবেন


স্থলপদ্ম গাছের ক্ষেত্রে ৬-১২ মাস বয়সের ,আঙ্গুল অথবা পেন্সিলের ন্যায় মোটা ডাল নির্বাচন করা উচিত। এ সব গাছের ক্ষেত্রে আধা শক্ত ডাল ব্যবহার করেও চারা উৎপাদন করা যায় তবে তা শক্ত ডালের ন্যায় ভালো চারা উৎপাদিত হয় না।


শক্ত বা আধাশক্ত শাখা কাটিং এর জন্য ডাল নির্বাচনের শর্তাবলী


ক) কাটিং এর জন্য ডাল নির্বাচনের সময় অবশ্যই সুস্থ্য, সবল, ডাল নির্বাচন করতে হবে।


খ) আঙ্গুল অথবা পেন্সিলের ন্যায় মোটা ডাল নির্বাচন করতে হবে ( লম্বাই ২0 থেকে ২২ সেন্টিমিটার) |


গ) নির্বাচিত ডালের পাতাগুলো ধারালো সিকেচার দিয়ে কেটে ফেলতে হবে।


ঘ) কাটিং এর জন্য ব্যবহৃত ডালে কমপক্ষে তিনটি গিট বা কুঁড়ি (Bud) থাকতে হবে।


ঙ) গাছের দক্ষিন ও পূর্ব দিকের ডালে কাটিং ভাল হয, সফলতার হার বেশী। কারণ দক্ষিন ও পূর্ব দিকের ডালে  সূর্যের আলো বেশী পড়ে এবং মজুদ খাদ্যের পরিমান বেশী থাকে।


চ) কাটিং এর জন্য বৈশাখ হতে আষাঢ় মাস উত্তম তবে শীতকাল ছাড়া সারা বছরই ডাল কর্তন কলম করা যায়।


ছ) অৰ্ধ জলভর্তি একটি বড় পাত্রে নিতে হবে এবং পাত্রের মধ্যে ভাল গুলিকে

 ১৫ থেকে ২0 দিনের জন্য একটি ছায়াযুক্ত স্থানে রেখে দিতে হবে |


জ) ১৫ দিন পরে আপনারা দেখবেন ডাল গুলি থেকে নতুন নতুন কুঁসি বার হতে শুরু করেছে|




Post a Comment

0 Comments